সব শিক্ষা প্রতিষ্ঠানে ঈদে মিলাদুন্নবী উদযাপন যেভাবে

আগামী রোববার (৯ অক্টোবর) সারাদেশে ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করা হবে। বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ঈদের মিলাদুন্নবী (সা.) উদযাপন করতে হবে। এ উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানগুলোগের হযরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করতে বলেছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণায়লকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জানা গেছে, গত ৩ অক্টোবর ধর্ম মন্ত্রণালয়ে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপত্বি করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। সভার কার্যসূচি দৈনিক শিক্ষাডটকমের হাতে এসেছে।

সভায় সিদ্ধান্ত হয়, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, ইসলামিক ফাউন্ডেশন, ওয়াকফ প্রশাসনসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে হযরত মুহাম্মদ (সা.) এর জীবনী ও কর্মের ওপর আলোচনা-বিশেষ করে ইসলামের শান্তি, প্রগতি, সৌহার্দ্য, সহিষ্ণুতা, বিশ্বভ্রাতৃত্ব, মানবাধিকার, নারীর মর্যাদা ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ইসলামী ফাউন্ডেশন, বাংলাদেশ ওয়াকফ প্রশাসন ও হজ অফিস এ বিষয়ে ব্যবস্থা নেবে।

জানা গেছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে সব মাদরাসায় ঈদে মিলাদুন্নবী উদযাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *